৭ কোটি ৭০ লক্ষ ৫০ হাজার টাকার বীমা দাবি পূরণ করলো বিকেএমইএ

নীট কারখানায় কর্মরত শ্রমিকদের মাঝে ৭ কোটি ৭০ লক্ষ ৫০ হাজার টাকার বীমা দাবি পরিশোধ করেছে বিকেএমইএ। ১৮ ফেব্রুয়ারি ২০২০ তারিখে নারায়ণগঞ্জের চাষাড়ায় সমবায় ব্যাংক ভবনে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এই বীমা দাবির চেক হস্তান্তর করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিকেএমইএ’র সভাপতি একেএম সেলিম ওসমান, এমপি। এছাড়াও উপস্থিত ছিলেন বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, দ্বিতীয় সহ-সভাপতি অমল পোদ্দার, সহ-সভাপতি (অর্থ) মোরশেদ সারোয়ার সোহেলসহ আরো অনেকে।
উল্লিখিত বীমা দাবির মধ্যে মৃত্যুজনিত কারণে ৩৬৬ টি পরিবারে ৭ কোটি ৩২ লক্ষ টাকা এবং ১১৩ জন অসুস্থ নীট শ্রমিকের চিকিৎসা সহায়তা বাবদ ৩২ লক্ষ ১০ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়। এছাড়া কর্মরত নীট শ্রমিকদের মেধাবী সন্তানদের শিক্ষা ব্যয় বহনের জন্য ৩২ টি পরিবারের মধ্যে ৬ লক্ষ ৪০ হাজার টাকার চেক হস্তান্তর করেন সভাপতি সেলিম ওসমান, এমপি।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি বলেন, শ্রম আইনে ডাটাবেজ বাস্তবায়ন বাধ্যতামূলক করা হয়েছে। যে কারণে বিকেএমইএ’র সদস্যভুক্ত কারখানাগুলোকে অনতিবিলম্বে ডাটাবেজ বাস্তবায়নের অনুরোধ জানান বিকেএমইএ সভাপতি। সেই সাথে বীমা দাবি প্রাপ্তির জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলার বিষয়টির উপরও তিনি গুরুত্বারোপ করেন। যেসব নীট প্রতিষ্ঠান ডাটাবেজ বাস্তবায়ন করবে না, ভবিষ্যতে সেই সব প্রতিষ্ঠানের বীমা দাবি বিকেএমইএ’র পক্ষে পরিশোধ করা সম্ভব হবে না বলে তিনি জানান। এছাড়া চিকিৎসা সহায়তা ও শিক্ষাবৃত্তির বিষয়ে বিকেএমইএ কে অবহিত করলে দ্রুততম সময়ের মধ্যে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে শ্রমিকদের আশ্বস্ত করেন তিনি। শুধু তাই নয় বীমা প্রাপ্তির পর যদি কোনো শ্রমিক পরিবার উপকৃত হয় তবে তাও বিকেএমইএ কে অবহিত করার আহ্বান জানান বিকেএমইএ সভাপতি।
আহত বা মৃত্যুজনিত কারণে ক্ষতিগ্রস্ত নীট শ্রমিকের পরিবারগুলোকে স্বাবলম্বী করে তুলতে বিকেএমইএ নিয়মিতভাবে কেন্দ্রিয় তহবিলের কাছে আবেদন জানিয়ে আসছিলো। তারই পরিপ্রেক্ষিতে গত ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে ২ কোটি ৭৬ লক্ষ ৫০ হাজার টাকার চেক বিকেএমইএ’র কাছে হস্তান্তর করে কেন্দ্রিয় তহবিল। এর আগেও বিভিন্ন ধাপে নিয়মিতভাবে বিভিন্ন অঙ্কের বীমা দাবি পূরণ করে আসছে বিকেএমইএ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পরিচালক মোস্তফা জামাল পাশা, মঞ্জুরুল হক, জি এম ফারুক, আবু আহমেদ সিদ্দিক, এম আই সিদ্দিক (সেলিম মাহবুব), মোস্তফা মনোয়ার ভূঁইয়াসহ আরো অনেকে।

Newspaper links:
https://www.ajkernarayanganj.com
https://www.livenarayanganj.com
https://www.narayanganjtoday.net

2 thoughts on “৭ কোটি ৭০ লক্ষ ৫০ হাজার টাকার বীমা দাবি পূরণ করলো বিকেএমইএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *