বিকেএমইএ সভাপতির প্রচেষ্টায় বেনাপোল বন্দর দিয়ে সুতা আমদানিতে বাধা অপসারণ

অডিট সিস্টেম তুলে দিয়ে সরাসরি প্রত্যাবাসিত মূল্যের উপরে নগত সহায়তার প্রদানে ঐক্যমত্য

রপ্তানিমূখী তৈরি পোশাক শিল্পে বিদ্যমান বিভিন্ন সমস্যা নিরসনে ২১ অক্টোবর ২০২১ তারিখে এক সভা অনুষ্ঠিত হয় বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে। বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় নীটওয়্যার খাতের প্রতিনিধিত্ব করেন বিকেএমইএ’র সভাপতি একেএম সেলিম ওসমান, এমপি। এসময় আরো উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, এফবিসিসিআই এর সভাপতি জসিম উদ্দীন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিটিএমএ’র সভাপতি মোহাম্মদ আলী খোকন, বিটিটিএলএমইএ’র সভাপতি এম শাহাদাত হোসাইন, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি ফজলে শামীম এহসান, এনবিআর ও সরকারের অন্যন্য দপ্তরের উর্ধতন কর্মকর্তা ও খাত সংশ্লিষ্ট নেতৃবৃন্দ।
সভায় বেনাপোল বন্দরের মাধ্যমে বন্ড সুবিধার আওতায় আংশিক শিপমেন্টের বিষয়টি উত্থাপিত হলে বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান, এমপি’র প্রচেষ্টায় বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এবং উপস্থিত ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ একমত পোষণ করেন। বেনাপোল বন্দরের উপর চাপ কমাতে ভোমরা স্থল বন্দর দিয়ে সুতাসহ প্রয়োজনীয় কাঁচামাল আমদানির ব্যাপারেও সভায় ইতিবাচক আলোচনা হয়।
বিকেএমইএ সভাপতি সভায় নগদ সহায়তা পেতে অন্যতম সমস্যা অডিট সিস্টেম তুলে দিয়ে সরাসরি প্রত্যাবাসিত মূল্যের উপরে নগত সহায়তা প্রদানের বিষয়টি জোরালোভাবে তুলে ধরেন। এতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর বিকেএমইএ সভাপতির প্রস্তাবে সস্মতি প্রদান করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবও এর সাথে একমত পোষণ করেন। অতি শীঘ্রই নগদ সহায়তা সংক্রান্ত বিদ্যমান সমস্যাবলী নিরসন হতে যাচ্ছে।
সুতা থেকে নীট পোশাক তৈরিতে অবচয় হার নির্ধারণে গঠিত কমিটি অবচয় হারের যে প্রস্তাবনা দিয়েছে তা পুনবির্বেচনরা জন্য প্রাইভেট সেক্টরের প্রতিনিধি অন্তর্ভূক্ত করে কমিটি গঠনের সিদ্ধান্ত সভায় গৃহীত হয়। নতুনভাবে নির্ধারিত হারকে বিবেচনায় নিয়ে অডিট প্রক্রিয়ায় থাকা ফাইলগুলোকে ভূতপূর্ব অনুমোদন দেওয়ার জন্য বিকেএমইএ’র পক্ষ থেকে প্রস্তাব করা হয়।
এনবিআর সংক্রান্ত যে সমস্যাগুলো বিদ্যমান রয়েছে তা সরকারের উচ্চ পর্যায়ে আলোচনার মাধ্যমে সমাধানের ব্যাপারে বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান, এমপি গুরুত্বারোপ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *